শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৫:৪৯ পূর্বাহ্ন

জেরুজালেমের ভবন নিয়ে ইসরায়েল-ফিলিস্তিনের উত্তেজনা

সিসিএন
  • আপডেট সময় শনিবার, ২৭ জুলাই, ২০১৯
  • ১১৭ বার পঠিত

  আন্তর্জাতিক ডেস্ক:-

ইসরায়েলের সঙ্গে  দীর্ঘ ২৫ বছর আগে করা একটি চুক্তি আর মানবে না ফিলিস্তিন। শুক্রবার (২৬ জুলাই) এমন ঘোষণাই দিল ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। জেরুজালেম প্রান্তে ইসরায়েলের এক অবৈধ ভবন ভাঙ্গাকে কেন্দ্র করে সৃষ্ট ক্ষোভে ডাকা জরুরী বৈঠকের পর এমন ঘোষণা দিল আব্বাস।

গত ২৫ বছর আগের স্বাক্ষরিত চুক্তিটির মধ্যে দুদেশের নিরাপত্তা সহযোগিতাসহ অনেক কার্যকলাপ সম্পন্ন করার বিষয় ছিল। সেই চুক্তিটি ভঙ্গের ঘোষণা আসে ফিলিস্তিনের পক্ষ থেকে এই বিষয়ে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে, আব্বাস বলছে এই সিদ্ধান্ত বাস্তবায়নে শিঘ্রই একটা কমিটি প্রণয়ন করা হবে।

পশ্চিম তীরের খুব কাছাকাছি নির্মিত ওয়াদি হামাস (সুর বাহারের একটি এলাকা) ভবনটি ভাঙতে ইসরায়েলের সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়। ভবন ভাঙ্গা সম্পর্কিত এমন পদক্ষেপের ফলে সাম্প্রতিক দিনগুলিতে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা বেড়ে যায়।

ইজরায়েলের এমন পদক্ষেপে সৃষ্ট বিক্ষোভে অন্তত ১৭ ফিলিস্তিনি গৃহহীণ হয়েছে। ইহুদি রাষ্ট্রটির এমন পদক্ষেপ বিশ্বে সমালোচিত হয়েছে। সর্বশেষ এই পদক্ষেপের জন্য আব্বাস ইসরায়েলকে দোষারোপ করেছেন। তিনি ইসরায়েলকে আগে চুক্তিটি মানতে বলেন।

আব্বাসকে উদ্ধৃত করে ফিলিস্তিনের সরকারি সংবাদ সংস্থা ওয়াফা বলেছে, ‘দখলদার ইসরায়েল স্বাক্ষরিত চুক্তির সব শর্তই ভঙ্গ করছে এবং আমি ইসরায়েলি নেতৃত্বকে তাদের ঘোষিত সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানাই। ইসরায়েলের পক্ষ থেকে স্বাক্ষর করা কোন শর্তই তারা মান্য করছেনা।’

গাজা উপত্যকার পূর্ব জেরুজালেমের ওয়েস্ট ব্যাংকে ফিলিস্তিনের স্ব-শাসন প্রতিষ্ঠার ভিত্তির ১৯৯৩ সালের অসলো শান্তি চুক্তির একটি নীতিমালা ভঙ্গের হুমকি দিয়েছে ফিলিস্তিন। দেশটির দখলকৃত অঞ্চলগুলোতে ফিলিস্তিনি স্ব-শাসনের ভিত্তি স্থাপন করে এই চুক্তি। এমন সিদ্ধান্ত এই চুক্তির ক্ষেত্রে কতটা প্রভাব রাখবে তা স্পষ্ট নয়।

জনাব আব্বাস আগেও ইসরায়েলের সঙ্গে করা অতীত চুক্তি বাতিল করার হুমকি দিয়েছেন কিন্তু তা বাস্তবায়িত হয়নি। ইসরায়েল অতীতে সতর্ক করে দিয়েছিল যে, চুক্তি বাতিলের ফলে ফিলিস্তিনি কর্তৃপক্ষের (ফিলিস্তিনের ডি-ফ্যাক্টো সরকার) পতন ঘটতে পারে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2020 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel