বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০২:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বুধবার থেকে গণপরিবহনে ভাড়া ৬০ শতাংশ কার্যকর মহেশখালীতে ৬লাখ ২২ হাজার ইয়াবা উদ্ধার উখিয়া-টেকনাফ থেকে ৬ষ্ঠ দফায় ভাসানচরের পথে ২৪৯৫ জন রোহিঙ্গা পেকুয়ায় পানিতে ডুবে রোজাদার যুবকের মৃত্যু চকরিয়া পৌরসভা নির্বাচন: মেয়র প্রার্থী জিয়াবুলের পথসভায় মানুষের ঢল রামুর কচ্ছপিয়ায় যুবলীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হেফাজতের হরতাল ঠেকাতে নেতাকর্মীদের নিয়ে দিনভর মাঠে এমপি জাফর আলম উগ্র মৌলবাদীদের রাস্তায় নামিয়ে উন্নয়নের অগ্রযাত্রা থামানো যাবে না: মেয়র মুজিব রোহিঙ্গাদের ভোটার করায় কক্সবাজারে ৩ কাউন্সিলর গ্রেফতার চকরিয়া পৌর ভোট: মেয়র প্রার্থী জিয়াবুলের ‘জনতার ইশতেহার’ কমসূচি শহরজুড়ে প্রশংসা

চকরিয়ায় বিক্রি হচ্ছে নিষিদ্ধ বিষাক্ত ‘পিরানহা’ মাছ

সিসিএন
  • আপডেট সময় মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
  • ১১৯ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

চকরিয়ার বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছ। প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে ও সাধারণ মানুষদের ধোকা দিয়ে কিছু অসাধু ব্যবসায়ী রুপচাঁদা মাছ পরিচয় দিয়ে এসব বিক্রয় নিষিদ্ধ মাছ বিক্রয় করছে বলে জানা গেছে। উপজেলার বিভিন্ন বাজার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, নিষেধাজ্ঞা অমান্য করে চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকায় ডোবা বা পুকুরে পিরানহার উৎপাদন ও চাষ করা হচ্ছে। বিক্রির উপযুক্ত হলে এসব মাছ মাছের আড়ত ও বাজারে পাঠানো হয়। এ রাক্ষুসে পিরানহা বাজার ভেদে ১৫০ থেকে ২০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর এই মাছের ক্রেতারা হচ্ছেন সাধারণ ও নিম্ন ম্যধ্যবিত্তরা। দেশি বা থাই রুপচাঁদা অথবা ‘সামুদ্রিক চান্দা’ নামে পিরানহা বিক্রি করছে বিভিন্ন বাজারে।

চকরিয়া উপজেলার কয়েকটি বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, পিরানহা মাছের সরবরাহ প্রতিটি বাজারে কম বেশি রয়েছে। পিরানহা মাছ সম্পর্কে সাধারণ মানুষ কিছুই জানেন না। পৌরশহরের কাঁচা বাজার, নাথপাড়া রাস্তার মাথায় নতুনভাবে গড়ে উঠা বাজার, মগবাজার উপজেলার চৌয়ার ফাঁড়ি বাজার, বদরখালী বাজারসহ উপজেলার বিভিন্ন বাজারে কিছু অসাধু মাছ বিক্রেতারা দেদারছে বিক্রয় করে আসছেন এ মাছ।

পৌরশহরের চিরিংগা নাথপাড়াস্থ রাস্তার মাথায় মাছ কিনতে এসেছেন রফিক উদ্দিন নামের এক ক্রেতা। তিনি পেশায় কৃষক। তিনি বলেন, পিরানহা মাছ দেখতে অনেকটা রুপচাঁদার মতো। মাছ ব্যবসায়ীরাও বলছে সামুদ্রিক মাছ। দামও সস্তা মাত্র ২০০ টাকা কেজি। তাই এক কেজি কিনেছি। তবে তিনি জানেন না এটা বিষাক্ত প্রজাতির মাছ। জানতে পেরে তিনি অবশ্য মাছগুলো ফেরত দিয়ে দেন।

এনিয়ে কয়েকজন মাছ বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, এই এলাকায় কয়েক মাস ধরে পিরানহা মাছ বিক্রিয় করা হচ্ছে। দাম কম বলে নিম্ন আয়ের মানুষ এসব মাছ কিনে নিচ্ছেন। কোন আড়ত থেকে এসব মাছ নিয়ে এনেছেন জানতে চাইলে বলেন চিরিংগা কাঁচাবাজর ও বদরখালীর বিভিন্ন মাছের আড়ত থেকে তারা এই মাছগুলো কিনে এনেছেন। তবে, পিরানহা মাছ খেলে বা বিক্রয় করলে কি হয় তা তাদের জানা নেই।

কয়েকজন বিক্রেতা জানান, এই মাছ বিক্রয়ে যে নিষেধ, তা তারা জানেন না। তবে আশপাশের মাছ বিক্রেতাসহ আরো অনেকেই বলেন, প্রতিদিনই বিভিন্ন বাজারে এই পিরানহা মাছ বিক্রিয় হচ্ছে। কম দাম হওয়ায় ও রূপচাঁদা মাছ মনে করে এই পিরানহা মাছ বাজার থেকে ক্রয় করে রান্না করেছেন অনেকেই।

স্থানীয় সচেতন মহলের মতে, এই মাছ শরীরের জন্য ক্ষতিকর হওয়ায় তা সরকার নিষিদ্ধ করেছে। কিন্তু অনেকে তা জানেন না। তাই অসাধু মাছ ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রæত প্রদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2020 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel