বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৬:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বুধবার থেকে গণপরিবহনে ভাড়া ৬০ শতাংশ কার্যকর মহেশখালীতে ৬লাখ ২২ হাজার ইয়াবা উদ্ধার উখিয়া-টেকনাফ থেকে ৬ষ্ঠ দফায় ভাসানচরের পথে ২৪৯৫ জন রোহিঙ্গা পেকুয়ায় পানিতে ডুবে রোজাদার যুবকের মৃত্যু চকরিয়া পৌরসভা নির্বাচন: মেয়র প্রার্থী জিয়াবুলের পথসভায় মানুষের ঢল রামুর কচ্ছপিয়ায় যুবলীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হেফাজতের হরতাল ঠেকাতে নেতাকর্মীদের নিয়ে দিনভর মাঠে এমপি জাফর আলম উগ্র মৌলবাদীদের রাস্তায় নামিয়ে উন্নয়নের অগ্রযাত্রা থামানো যাবে না: মেয়র মুজিব রোহিঙ্গাদের ভোটার করায় কক্সবাজারে ৩ কাউন্সিলর গ্রেফতার চকরিয়া পৌর ভোট: মেয়র প্রার্থী জিয়াবুলের ‘জনতার ইশতেহার’ কমসূচি শহরজুড়ে প্রশংসা

চীনা পণ্য বয়কট করে ফেঁসে গেছে মোদি সরকার

সিসিএন
  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ১১৩ বার পঠিত

চীনের সাথে সংঘাতের ফলে স্বদেশি সামগ্রিতে জোর দিয়েছে ভারত। তবে এতে ভয়াবহ সংকটেরই আবাস দিল ভারতের ব্যবসায়ীরা। অস্বাভাবিক হারে বাড়বে আসবাস, ল্যাম্প সহ একাধিক জিনিসের দাম।

লাদাখে চীনের ভারতীয় সেনা নিহতের ঘটনায় চীনা সামগ্রি বর্জনের রব উঠেছে। সরকারও তাতে সায় দিয়ে প্রায় সিংহভাগ চীনা সামগ্রি আমদানি বন্ধ করেছে। তাতে বিপুল ক্ষতির স্বীকার করতে হয়েছে ভারতই। সেই ক্ষতি পূরণে ৬০০টি দেশীয় সামগ্রির বাণিজ্যে জোর দেওয়া হয়েছে। এতে চাপ বেড়েছে সাধারণ মানুষের। কারণ দামি হতে চলেছে আসবাব পত্র, ল্যাম্প সহ একাধিক সামগ্রি।

লাদাখে চীনা বাহিনীর সাথে লড়াইয়ে ভারতের ২০ জন জওয়ান মারা যায়। তার পরেই গোটা ভারতে চীনের বিরোধিতা শুরু হয়। একাধিক জায়গায় চীনা সামগ্রি পুড়িয়ে প্রতিবাদ জানানো হয়েছে। চীনা সামগ্রি কিনতে অনেকেই আপত্তি জানাতে শুরু করেছে।

ভারতের কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে চীন থেকে প্রায় ৬০০ রকমের সামগ্রি আমদানী করা হয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের কেন্দ্রগুলি থেকে। সেই সামগ্রি গুলির উপর মোটা টাকা শুল্ক চাপানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। একই সঙ্গে যে সামগ্রিগুলি দেশেই তৈরি করা যায় এমন সামগ্রি চীন থেকে আমদানি না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কতরকমের সামগ্রি চীন থেকে ভারত আমদানি করে তা জানতে বিভিন্ন বণিক সভাগুলির কাছে চিঠি পঠিয়েছে কেন্দ্র।

তবে একাধিক জিনিসের কাঁচা মাল আমদানি বন্ধ করা হলে, সমস্যা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। সেক্ষেত্রে একাধিক সামগ্রির দাম বাড়বে। আত্মনির্ভর ভারত গড়ার কাজ করতে গিয়ে বিপাকে মোদী সরকার। একাধিক জিনিসের দাম আকাশ ছোঁয়া হয়ে যাবে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2020 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel