বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৬:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বুধবার থেকে গণপরিবহনে ভাড়া ৬০ শতাংশ কার্যকর মহেশখালীতে ৬লাখ ২২ হাজার ইয়াবা উদ্ধার উখিয়া-টেকনাফ থেকে ৬ষ্ঠ দফায় ভাসানচরের পথে ২৪৯৫ জন রোহিঙ্গা পেকুয়ায় পানিতে ডুবে রোজাদার যুবকের মৃত্যু চকরিয়া পৌরসভা নির্বাচন: মেয়র প্রার্থী জিয়াবুলের পথসভায় মানুষের ঢল রামুর কচ্ছপিয়ায় যুবলীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হেফাজতের হরতাল ঠেকাতে নেতাকর্মীদের নিয়ে দিনভর মাঠে এমপি জাফর আলম উগ্র মৌলবাদীদের রাস্তায় নামিয়ে উন্নয়নের অগ্রযাত্রা থামানো যাবে না: মেয়র মুজিব রোহিঙ্গাদের ভোটার করায় কক্সবাজারে ৩ কাউন্সিলর গ্রেফতার চকরিয়া পৌর ভোট: মেয়র প্রার্থী জিয়াবুলের ‘জনতার ইশতেহার’ কমসূচি শহরজুড়ে প্রশংসা

পরিবেশ বিপর্যয় প্রতিরোধে গাছ লাগানোর বিকল্প নেই: এমপি জাফর আলম

সিসিএন
  • আপডেট সময় রবিবার, ২৬ জুলাই, ২০২০
  • ৫৯ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার আয়োজনে চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে ‘উপকূলীয় পরিবেশ বিপর্যয় রোধ, সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ ও বন্যপ্রাণী হত্যা প্রতিরোধে আমাদের করনীয় শীর্ষক’ এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া-পেকুয়া (কক্সবাজার-১) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। এতে ভিডিও বার্তায় প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ সম্পাদক এবং গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি দেলোয়ার হোসেন।

সভায় সভাপতিত্ব করেন গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার সভাপতি। এতে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার কর্মকর্তা এবং বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ।

মতবিনিময় সভায় প্রধান অতিথি এমপি জাফর আলম বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে কারণে বর্তমানে উপকুলীয় জনপদ পরিবেশ, প্রতিবেশ এবং জীববৈচিত্র্য চরম হুমকি পড়েছে। পাশাপাশি জীবন-জীবিকাও হুমকির সম্মুখীন। এই অবস্থায় মানুষের বেঁেচ থাকা এবং সম্পদের সুরক্ষা নিশ্চিত করতে বেশি করে গাছ লাগাতে হবে। জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় বৃক্ষরোপনের বিকল্প নেই। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে ফলদ, বনজ ও ঔষধির পাশাপাশি মশলা জাতীয় গাছ লাগানো হবে।

তিনি বলেন, উপকুলীয় জনপদে সবুজ বেস্টনী গড়ে তুলতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে প্যারাবন নিধন ও পাহাড় নিধনের বিরুদ্ধে সামাজিক আন্দোলন তৈরী করতে হবে। জীববৈচিত্র্য সংরক্ষণে  বন্যপ্রাণী হত্যার বিরুদ্ধে সবাইকে সজাগ থাকতে হবে। এই ধরণের অপরাধ সংগঠিত হবার আগে খবর পেলে প্রশাসনকে জানাতে হবে।

এমপি জাফর আলম আরও বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার সংগ্রামে সমাজের সকলস্তরের নাগরিকদের পাশাপাশি শিক্ষিত তরুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। সামাজিকভাবে তাঁরা এই অপকর্মের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারবে। সবাইকে সচেতন করতে পারবে।  একইভাবে দেশকে এগিয়ে নিতে তরুন প্রজন্মকে কৃষিকাজে সম্পৃক্ত করতে হবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2020 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel