রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১১:৩০ পূর্বাহ্ন

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

সিসিএন
  • আপডেট সময় সোমবার, ৩১ আগস্ট, ২০২০
  • ৪৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই। টানা ৩ সপ্তাহ কোমায় থাকার পর সোমবার মারা গেছেন বর্ষীয়ান এই নেতা। ৯ আগস্ট দিল্লির সামরিক হাসপাতালে প্রণব মুখার্জির মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। তারপর থেকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয় তাকে।

পাশাপাশি, নমুনায় পরীক্ষা করে তার শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়। নানা শারীরিক জটিলতা ছিল তার। বিশেষ করে মস্তিষ্কের রক্তক্ষরণ বন্ধে হিমশিম খাচ্ছিলেন চিকিৎসকরা। তার ওপর, দেখা দেয় ফুসফুসেও সংক্রমণ। সোমবার অবস্থার তার অবস্থার আরও অবনতি হয়।

প্রণব মুখার্জির বয়স হয়েছিল ৮৪ বছর৷ তার মৃত্যুর মধ্য দিয়ে ভারতীয় রাজনীতির একটি বিরাট অধ্যায়ের অবসান হলো৷

সোমবার রাতে চিকিত্‍সায় সাড়া দিলেও মঙ্গলবার থেকে অবস্থার অবনতি হতে থাকে৷ রাতে হাসপাতাল বুলেটিনে জানায়, প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটনক৷ প্রাক্তন রাষ্ট্রপতির মাথায় রক্ত জমাট বেঁধে গিয়েছিল৷ তা বের করতে একটি জীবনদায়ী অস্ত্রোপচার করা হয়৷ তারপর থেকেই তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে৷

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখোপাধ্যায়৷ সে বছর জুলাইয়ে আর রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে চাননি তিনি৷ রাজনীতি থেকে অবসর নেন৷

৫০ বছরেরও বেশি সময় ধরে সক্রিয় রাজনীতিতে থাকা প্রণব মুখার্জিকে ২০১৯ সালে ‘ভারত রত্ন’ সম্মানে ভূষিত করা হয়৷ ১৯৯৭ সালে তিনি সেরা সাংসদ পুরস্কার পেয়েছিলেন৷ ২০০৮ সালে পান ‘পদ্মবিভূষণ’।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2020 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel