বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৪:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পেকুয়ায় ব্যক্তি উদ্যোগে কালভার্ট ও সড়ক সংস্কার জেলা ছাত্রলীগকে স্বাগত জানিয়ে কুতুবদিয়া ছাত্রলীগের আনন্দ মিছিল সবাই মিলে কাজ করলে শুঁটকি পল্লীতে শিশুশ্রম নিরসন করা অসম্ভব হবে না আইডিয়াল স্পোটিংসকে ২-১ গোলে হারিয়ে ব্রাদাস ফুটবল একাদশ চ্যাম্পিয়ন সোনাইছড়িতে আন্ত:ধর্মীয় সংলাপ অনুষ্ঠিত চকরিয়ায় কোটি টাকার সরকারি খাসজমি উদ্ধার: দখল উচ্ছেদ চকরিয়ায় বসতভিটা থেকে উচ্ছেদে নারীকে ধর্ষণচেষ্টা ও শারীরিক নির্যাতনের অভিযোগ জাহাঙ্গীর মেচ ও শাহ মজিদিয়া রেস্টুরেন্টকে জরিমানা কক্সবাজারে জেলা প্রশাসকের উদ্যোগে এবার হচ্ছে ‘শিশু হাসপাতাল’ বিজিবির অভিযান: ৬০ হাজার ইয়াবাসহ রোহিঙ্গা যুবক আটক

আগামী ২০-২৫ বছরে কক্সবাজার মরুভূমি হতে পারে- আবু মোর্শেদ চৌধুরী

সিসিএন
  • আপডেট সময় সোমবার, ৫ অক্টোবর, ২০২০
  • ১৪ বার পঠিত

কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাট্রিজ এর সভাপতি ও সুশীল ব্যক্তিত্ব আবু মোর্শেদ চৌধুরী খোকা বলেছেন, আগামী ২০-২৫ বছরের মধ্যে কক্সবাজার মরুভূমিতে পরিণত হতে পারে। নানাভাবে কক্সবাজারের উপর যেভাবে চাপ বাড়ছে তাতে এই আশঙ্কা স্পষ্ট।

সোমবার (৫ অক্টোবর) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আয়োজিত বিশ্ব বসতি দিবসের সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আবু মোর্শেদ চৌধুরী খোকা বলেন, কক্সবাজার শহরে রয়েছে বিপুল সংখ্যক বাস্তুহারা লোক। অন্যান্যা স্থানেও রয়েছে। উপকূলীয় জেলা হওয়ায় জলবায়ুজনিত কারণে কক্সবাজারে বাস্তুহারা লোকের সংখ্যা বাড়ছে। বাস্তুহারা এসব মানুষ সরকারি খাসজমি; বিশেষ করে পাহাড় কাটা এবং ক্ষেতের জমি ধ্বংস করে বসতি গড়ে পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। প্রশাসনিকভাবে তাদের জন্য আবাসনের ব্যবস্থা করা হচ্ছে না বলে এই সমস্যা প্রকট হচ্ছে। এতে কক্সবাজারে চাপ বাড়ছে।

তিনি আরো বলেন, বাস্তুহারা লোকজন আবাসনের জন্য জেলার বহু সংখ্যক পাহাড় কেটে ধ্বসং করেছে। অন্যদিকে রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়েও অস্বাভাবিকভাবে পাহাড় কাটা হয়েছে। বাস্তুহারা এসব মানুষের পাহাড়, সুপেয় পানি এবং সামাজিক পরিবেশসহ নানা ক্ষেত্রে চাপ সৃষ্টি করছে। এই আশঙ্কা থেকে উত্তরণের জন্য এখনই আমাদের উদ্যোগ নিতে হবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel