শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৪:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কালারমারছড়ার গৃহবধূ আফরোজা খুন: স্বামীর ফাঁসির দাবিতে মানববন্ধন শপিংমলগুলোতে পূজোর আমেজ, জমে উঠেছে বেচাকেনা চকরিয়ায় অপহৃত শিশু উদ্ধার, অপহরণকারী আটক ‘প্রাপ্তি কক্সবাজার লিঃ’ সংস্থার নামে সদস্যদের সাড়ে ১৯ লাখ টাকা আত্মসাতের অভিযোগ কোনো শিশুকে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োগ না দেয়ার তাগিদ সীমান্তে বন্দুকযুদ্ধে ইয়াবা কারবারি নিহত : ইয়াবা ও অস্ত্র উদ্ধার রামুতে মাটি কাটার সময় পাহাড় ধ্বসে ২ জন নিহত সৈকতে বাতিলকৃত প্লটে তরঙ্গ রেস্তোরাঁ’র অবৈধ স্থাপনা নির্মাণ রামুর গর্জনিয়া যুবলীগ সভাপতি হাফেজ আহমদের উপর সন্ত্রাসী হামলা রামুতে ভুয়া ওয়ারিশ সনদে রেলের ক্ষতিপূরণের অর্থ আত্মসাতের চেষ্টা, ১০ জনের বিরুদ্ধে মামলা

প্রথমবারের মতো গুগলের ডুডলে বাঙালি মুসলিম নারী চিকিৎসক

সিসিএন
  • আপডেট সময় শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০
  • ৬ বার পঠিত

প্রথমবারের মতো বাঙালি মুসলিম নারী চিকিৎসকের সম্মানে নিজেদের ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

অধ্যাপক জোহরা বেগম কাজীর ১০৮তম জন্মদিন আজ (১৫ অক্টোবর)। তিনি অবিভক্ত বাংলার প্রথম নারী চিকিৎসক ছিলেন। মহীয়সী এই নারীর সম্মানে সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে।

ডুডলে দেখা যায়, জোহরা বেগম কাজীর গলায় স্টেথোস্কোপ এবং মাথার ওপর গাছের ছায়া। গায়ে জড়ানো হলুদ রঙের একটি পোশাক। সঙ্গে গুগলের অক্ষরগুলোকেও বিশেষভাবে সাজানো হয়েছে।

www.google.com-এ গেলে কিংবা সরাসরি www.google.com.bd ঠিকানায় ঢুকলে চোখে পড়বে জোহরা কাজীকে নিয়ে করা ডুডলটি।

অধ্যাপক জোহরা বেগম কাজীর জন্মদিনে গুগলের তৈরি বিশেষ ডুডল পেজে তার জীবনী তুলে ধরা হয়েছে। সার্চ পেজে দেখানো ডুডলটিতে ক্লিক করলে কাজী জোহরা বেগম সংক্রান্ত বিভিন্ন অনুসন্ধান ফল দেখাচ্ছে গুগল।

১৯২৯ সালে আলিগড় মুসলিম মহিলা স্কুল থেকে প্রথম বাঙালি মুসলিম নারী হিসেবে এসএসসি পাস করেন জোহরা কাজী। এরপর মাত্র ২৩ বছর বয়সে ১৯৩৫ সালে দিল্লির লেডি হাডিং মেডিকেল কলেজ থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এমবিবিএস পাস করেন। পরবর্তীকালে ১৯৪৮ সালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে কর্মজীবন শুরু করেন তিনি। দীর্ঘ কর্মময় জীবনের স্বীকৃতি হিসেবে পান একুশে পদক, রোকেয়া পদক ও বিএমএ স্বর্ণপদক।

প্রসঙ্গত, বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বা স্মরণ করতে গুগল তাদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে। যাকে ডুডল বলে।

এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফআর খান, হুমায়ুন আহমেদের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel