সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১০:৩৮ অপরাহ্ন

ভাসমান মানুষের জন্য স্থায়ী মাথা গোজার ঠাঁই করা হবে: কউক চেয়ারম্যান

সিসিএন
  • আপডেট সময় বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ৩১ বার পঠিত

নানা আয়োজনে পর্যটন নগরী কক্সবাজারে পালিত হয়েছে বিশ্ব বসতি দিবস। এ উপলক্ষ্যে সোমবার (৫ অক্টোবর) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ দিনব্যাপী নানা কর্মসূচী পালন করে। সকালে কউক প্রাঙ্গণে ২টি স্টলে আবাসন সংক্রান্ত বিভিন্ন সেবা প্রদান করা হয়।

বিকালে কউক মিলনায়তনে ‘সবার জন্য আবাসন: ভবিষ্যতের উন্নত নগর’ এই প্রতিপাদ্যে বিশ্ব বসতি দিবসের তাৎপর্য নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেঃ কর্ণেল (অব:) ফোরকান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি।

সভাপতির বক্তব্যে কউক চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমদ বলেন, অনুমোদন ছাড়া কোন স্থাপনা নির্মাণ করা যাবে না। কক্সবাজার ঘিরে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যা বাস্তবায়ন হলে কক্সবাজার হবে একটি আধুনিক ও পরিকল্পিত শহর।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন মানুষের জন্য স্থায়ী আবাসনের ব্যবস্থা করছেন। কক্সবাজারেও ভাসমান মানুষের তালিকা করা হচ্ছে। খাস জায়গা বা অন্যত্র যারা অস্থায়ীভাবে বসবাস করছে তাদের জন্য স্থায়ী মাথা গোজার ঠাঁই করার উদ্যোগ নিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ।

তিনি আরও বলেন, এখানে অধিকাংশ খাস জায়গা ভূমিদস্যুরা দখল করে কাগজ বিক্রি করছে। অসহায় মানুষ তাদের কাছ থেকে খাস জায়গা কিনে বসবাস করছে। বিষয়টি সমাধানে জেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে।

কউক চেয়ারম্যান বলেন, অচিরেই সকল ঝুপড়ি উচ্ছেদ করা হবে। প্রধান সড়ক নতুন করে নির্মাণের পর নিয়ন্ত্রণ করা হবে যান চলাচল। তবেই সড়কে শৃঙ্খলা ফিরবে।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব আবু জাফর রাশেদের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে আরও বক্তব্য রাখেন, গণপূর্তের নির্বাহী প্রকৌশলী মো. জহির উদ্দিন আহমদ, জেলা জাসদ সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল, জেলা প্রশাসনের প্রতিনিধি সহকারি কমিশনার বিধান চন্দ্র হাওলাদার, সিনিয়র সহকারি পুলিশ সুপার খন্দকার গোলাম শাহনেওয়াজ, নগর উন্নয়ন অধিদফতরের সিনিয়র প্ল্যানার নাজিম, উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা সাবেক ৩ বারের সফল পৌর চেয়ারম্যান নুরুল আবছার, কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রদীপ্ত খীসা, প্রবীণ সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী, কক্সবাজার সিভিল সোসাইটির সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা ও প্রকৌশলী বদিউল আলম।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2020 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel