বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০১:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বুধবার থেকে গণপরিবহনে ভাড়া ৬০ শতাংশ কার্যকর মহেশখালীতে ৬লাখ ২২ হাজার ইয়াবা উদ্ধার উখিয়া-টেকনাফ থেকে ৬ষ্ঠ দফায় ভাসানচরের পথে ২৪৯৫ জন রোহিঙ্গা পেকুয়ায় পানিতে ডুবে রোজাদার যুবকের মৃত্যু চকরিয়া পৌরসভা নির্বাচন: মেয়র প্রার্থী জিয়াবুলের পথসভায় মানুষের ঢল রামুর কচ্ছপিয়ায় যুবলীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হেফাজতের হরতাল ঠেকাতে নেতাকর্মীদের নিয়ে দিনভর মাঠে এমপি জাফর আলম উগ্র মৌলবাদীদের রাস্তায় নামিয়ে উন্নয়নের অগ্রযাত্রা থামানো যাবে না: মেয়র মুজিব রোহিঙ্গাদের ভোটার করায় কক্সবাজারে ৩ কাউন্সিলর গ্রেফতার চকরিয়া পৌর ভোট: মেয়র প্রার্থী জিয়াবুলের ‘জনতার ইশতেহার’ কমসূচি শহরজুড়ে প্রশংসা

ঘন্টায় হাজার কিলোমিটার গতিতে ছুটবে ট্রেন

সিসিএন
  • আপডেট সময় রবিবার, ১০ জানুয়ারী, ২০২১
  • ৬৯ বার পঠিত

পৃথিবীর সবচেয়ে দ্রুগততির ট্রেন উদ্ভাবন করল দক্ষিণ কোরিয়া। এই ট্রেন ঘন্টায় হাজার কিলোমিটার গতিতে ছুটবে। ট্রেনটি উদ্ভাবন করেছে দি কোরিয়া রেলরোড রিসার্চ ইনস্টিটিউট।

দক্ষিণ কোরিয়া এক বিবৃতিতে জানিয়েছে, এই ট্রেন সুপারসনিক স্পিডে চলবে। এক ঘন্টায় ১০০০ কিমি রাস্তা পার করতে পারবে। অর্থাৎ যাত্রীবাহী বিমানের থেকেও দ্রুত গতিতে ছুটতে পারবে এই ট্রেন।

নতুন উদ্ভাবিত এই ট্রেন মূলত হাইপার টিউব ট্রেন। এই ট্রেন দক্ষিণ কোরিয়ায় হাইপারলুপ ট্রেনের নতুন সংস্করণ।

২০১৭ সাল থেকে হাইপারলুপ প্রজেক্ট-এর উপর কাজ চলছে দক্ষিণ কোরিয়ায়। গত বছরের সেপ্টেম্বর মাসে প্রথমবার এই ট্রেনের পরীক্ষা সফল হয়েছিল। হাইপারলুপ ট্রেন সেসময় ৭১৪ কিলোমিটার প্রতি ঘন্টায় গতিবেগ তুলেছিল।

এবার ট্রেন প্রস্তুতকারক প্রতিষ্ঠান দাবি করছে, তারা সমস্ত ত্রুটি সারিয়ে ফেলেছে। ফলে হাইপার টিউব ট্রেন আরো দ্রুতগতিতে ছুটতে পারবে।

যাত্রীদের জন্য এই ট্রেন দারুন সুবিধা এনে দেবে। এমনই দাবি করেছে ট্রেন প্রস্তুতকারক সংস্থা। তবে চলতি বছরে এই ট্রেন ট্র্যাকে দৌড়বে না। ২০২২ থেকে ২০২৪ এর মধ্যে এই ট্রেন যাত্রী নিয়ে ছুটবে। ট্রেন প্রস্তুতকারক সংস্থা দাবি করেছে, এই ট্রেন চেপে দক্ষিণ কোরিয়ায় যে কোনও অংশ থেকে মাত্র ৩০ মিনিটের মধ্যে রাজধানী সোলে পৌঁছানো যাবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2020 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel