বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০২:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বুধবার থেকে গণপরিবহনে ভাড়া ৬০ শতাংশ কার্যকর মহেশখালীতে ৬লাখ ২২ হাজার ইয়াবা উদ্ধার উখিয়া-টেকনাফ থেকে ৬ষ্ঠ দফায় ভাসানচরের পথে ২৪৯৫ জন রোহিঙ্গা পেকুয়ায় পানিতে ডুবে রোজাদার যুবকের মৃত্যু চকরিয়া পৌরসভা নির্বাচন: মেয়র প্রার্থী জিয়াবুলের পথসভায় মানুষের ঢল রামুর কচ্ছপিয়ায় যুবলীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হেফাজতের হরতাল ঠেকাতে নেতাকর্মীদের নিয়ে দিনভর মাঠে এমপি জাফর আলম উগ্র মৌলবাদীদের রাস্তায় নামিয়ে উন্নয়নের অগ্রযাত্রা থামানো যাবে না: মেয়র মুজিব রোহিঙ্গাদের ভোটার করায় কক্সবাজারে ৩ কাউন্সিলর গ্রেফতার চকরিয়া পৌর ভোট: মেয়র প্রার্থী জিয়াবুলের ‘জনতার ইশতেহার’ কমসূচি শহরজুড়ে প্রশংসা

সিসিএন
  • আপডেট সময় রবিবার, ১০ জানুয়ারী, ২০২১
  • ৮১ বার পঠিত
Reserve Bank of New Zealand (RBNZ) building in Wellington, New Zealand, on Thursday, August 9, 2018. Photographer: Birgit Krippner/Bloomberg

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলার ঘটনা ঘটেছে। ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

রবিবার (১০ জানুয়ারি) সকালে ওই ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, তাদের একটি ডেটা সিস্টেম ‘ম্যালিসিয়াস’ দ্বারা আক্রান্ত হয়েছে বলে জরুরি সংকেত পেয়েছে তারা। ধারণা করা হচ্ছে, তৃতীয় পক্ষ সংবেদনশীল তথ্য নেওয়ার চেষ্টা করেছে।

ম্যালিসিয়াস সফটওয়্যারের সংক্ষিপ্ত রূপ হলো ম্যালওয়্যার। এটি একধরনের সফটওয়্যার প্রোগ্রাম, যেটি সিস্টেমের স্বাভাবিক কাজকে ব্যাঘাত ঘটানো, গোপন তথ্য চুরি এবং কোনও সংরক্ষিত কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থায় অবৈধ অনুপ্রবেশ করতে ব্যবহার করা হয়।

রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ডের গভর্নর অ্যাড্রিয়ান সাইবার হামলার ঘটনা জানিয়ে বলেছেন, সিস্টেমটি অফলাইনে নেওয়া হয়েছে। তবে কোনও তথ্যে ঢুকেছিল কি না, তা নির্ণয় করতে সময় লাগবে।

অ্যাড্রয়ান জানান, ‘আমরা ঘটনার তদন্ত করছি। কারা এই ম্যালওয়্যার হামলা চালিয়েছে, তা নির্ণয় করতে দেশীয় ও আন্তর্জাতিক সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। সম্ভাব্য অ্যাকসেস করা তথ্যের প্রকৃতি ও ব্যাপ্তি এখনো নির্ধারণ করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, এতে কিছু বাণিজ্যিক ও ব্যক্তিগত সংবেদনশীল তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে।’

সরকারি সংস্থা সিইআরটির (কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম) প্রতিবেদনে দেখা গেছে, কয়েকবছর ধরে নিউজিল্যান্ডে সাইবার হামলার ঘটনা উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2020 | কক্সবাজার ক্রাইম নিউজ
Theme Customized By Shah Mohammad Robel