অর্থমন্ত্রী নয়, বিশ্বব্যাংক-আইএমএফ সম্মেলনে যাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর

আগামীকাল সোমবার (১০ অক্টোবর) শুরু হতে যাওয়া আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বার্ষিক সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নয়, বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি ৯ সদস্যের বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠেয় এই সম্মেলন চলবে আগামী ১৬ অক্টোবর পর্যন্ত।

জানা গেছে, এই সম্মেলনে বিশ্বের ১৮৮টি দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা অংশগ্রহণ করবেন। বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পরিবর্তে বাংলাদেশে ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার যোগ দিতে রবিবার (৯ অক্টোবর) ঢাকা ছাড়ছেন।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৈঠকে আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলার ঋণ চাইবে বাংলাদেশ। ওয়াশিংটনে এই সম্মেলনে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজারের সঙ্গে বৈঠকে করবে বাংলাদেশ প্রতিনিধি দল। বাংলাদেশের পক্ষে বিশ্বব্যাংকের কাছে ৫০ কোটি ডলার ঋণ সহায়তা চাওয়া হবে বলেও জানা গেছে।

অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বিশ্বব্যাংক ও আইএমএফ  থেকে চলতি বছরের মধ্যেই ৩ বিলিয়ন ডলার ঋণ সহায়তা পাওয়ার প্রত্যাশা করা হচ্ছে।

উল্লেখ্য, বহুজাতিক এই দুই সংস্থা বছরে দু’দফা বৈঠকে বসে। একটি বসন্তকালীন সভা, যা এপ্রিলে অনুষ্ঠিত হয়, আরেকটি হয় অক্টোবরে। কোভিডের কারণে গত দুই বছর ভার্চুয়ালি সভার পর এবার সরাসরি বৈঠক হতে যাচ্ছে।

জানা যায়, প্রথম দিনের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দল আইএমএফের এশিয়া ও প্যাসিফিক ডিভিশনের প্রধান রাহুল আনান্দের সঙ্গে বৈঠকে করবে। একই দিনে সংস্থার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্থনি এম সায়ের সঙ্গেও বৈঠক করবে দলটি। ১৩ অক্টোবর আইএমএফের অন্যান্য কর্মকর্তার সঙ্গে সিরিজ বৈঠক করবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *