প্রতিটি সন্তান দেশের জন্য সম্পদঃ জেলা প্রশাসক

কক্সবাজারে পরিবার পরিকল্পনা ও প্রচার সপ্তাহে ১১ কর্মসূচী

সময়মতো নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি এই শ্লোগানকে ধারণ করে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। ১৭ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত জেলা, উপজেলা, ইউনিয়ন পরিষদ’সহ তৃণমূলের হাট বাজারেও চলবে এই সেবা ও প্রচার অভিযান। এ উপলক্ষে ১১ কর্মসূচী ঘোষণা করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার বেলা ১২ টার সময় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ্যাডভোকেসি সভায় স্বাগত বক্তব্য উপ-পরিচালক ডাঃ পিন্টু কান্তি ভট্টাচার্য্য এ তথ্য জানান। বলেন, সেবা ও প্রচার সপ্তাহ চলাকালীন প্রতিদিন উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পরিবার পরিকল্পনার অস্থায়ী দীর্ঘমেয়াদী ও স্থায়ী পদ্ধতির বিশেষ ক্যাম্প ও সেবা প্রদান করা হবে। আশ্রায়ন, আবাসন, গুচ্ছগ্রাম এবং পৌরসভা এলাকার বস্তির অধিবাসীদের জন্য বিশেষ সেবা ও প্রচার অভিযান চলবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান বলেন, দেশে মাতৃ ও শিশু মৃত্যুর হার আগের তুলনায় অনেক কমেছে। এ বিষয়ে বর্তমান সরকার কাজ করছেন। জনগণকে সচেতন করে মৃত্যুর হার কমিয়ে আনতে হবে। প্রতিটি সন্তান দেশের জন্য সম্পদ।
জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের ডিস্ট্রিক্ট কনসালট্যান্ট (এফপিসিএস-কিউআইটি) ডাঃ মোঃ রকিব উল্লাহ’র পরিচালনায় আরও বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি এড ফরিদুল ইসলাম চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হামিদা তাহের, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া, কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ ফরহাদ হুসাইন, সদর হাসপাতালের কনসালট্যান্ট (অবস্ এন্ড গাইনী) ডাঃ খাইরুন্নেসা মুন্নী, এফপিএবি মোহাম্মদ ইকবাল চৌধুরী, ,হোপ ফাউন্ডেশন কান্ট্রি ডিরেক্টর কে এম জাহিদুজ্জামান। পুলিশ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, সরকারি ও অসরকারী সংস্থা ইউএন এফপি এ, আরটিএমআই, হোপ, জ্যাপাইগো, পাথফাইন্ডার, ব্র্যাক, শেড, মেরীস্টোপস, আর এইচ স্টেস প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply