প্রথমবারের মত অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে কাল

টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর শুরু হচ্ছে আগামীকাল। এবারের বিশ্বকাপের আয়োজক অস্ট্রেলিয়া। প্রথমবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। প্রথম রাউন্ড দিয়ে শুরু হবে বিশ^কাপ। আর ২২ অক্টোবর সুপার টুয়েলভ দিয়ে মূল লড়াই শুরু করবে দলগুলো।
২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা ছিলো অস্ট্রেলিয়ার। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারনে ২০২০ সালের আসরটি পিছিয়ে এ বছর বসছে অস্ট্রেলিয়ায়।
ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্বের সিদ্বান্ত অনুসারে ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু করোনার কারনে ২০২০ সালের আসরটি না হওয়ায় আইসিসি সিদ্বান্ত নেয় এক বছর আগেই, অর্থাৎ ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। আর ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ^কাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া।
গেল বছর ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ^কাপ আয়োজন হয়নি। করোনার প্রকোপে ভারত থেকে সরিয়ে মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ^কাপ। তবে আসরটির আয়োজক ছিলো ভারতই। এক বছরের ব্যবধানে আবারও পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ^কাপের।
এবারের বিশ^কাপে মোট ১৬টি দল অংশ নিচ্ছে। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে স্থান পাওয়া ১২টি দলই এ বছরের (২০২২ সাল) বিশ^কাপে সরাসরি খেলার টিকিট পায়। তবে ঐ ১২টি দলের মধ্যে আটটি দল ২০২১ সালের ১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাংকিং-এ এগিয়ে থাকার সুবাদে এবারও সরাসরি সুপার টুয়েলভে খেলছে।
সুপার টুয়েলভে খেলা দলগুলো হলো- স্বাগতিক অস্ট্রেলিয়া, বাংলাদেশ, আফগানিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান ও ভারত। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, নামিবিয়া ও স্কটল্যান্ডকে এবার প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে।
সাথে বাছাই পর্ব থেকে সেরা দুই দল করে মোট চারটি দল টি-টোয়েন্টি বিশ^কাপে খেলার সুযোগ পেয়েছে। তারা হলো- আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস।
ফলে এবারের বিশ^কাপের প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপে খেলবে- শ্রীলংকা, নামিবিয়া, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডস।
আর প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপে খেলবে- ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। এই দুই গ্রুপ থেকে সেরা চার দল সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করবে।
সুুপার টুয়েলভে গ্রুপ-১ এ খেলবে : অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান, প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ বিজয়ী, প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’ রানার্স-আপ।
সুুপার টুয়েলভে গ্রুপ-২ এ খেলবে : বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ রানার্স-আপ, প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’ বিজয়ী। সুপার টুয়েলভে দুই গ্রুপের সেরা চারটি দল সেমিফাইনাল খেলবে।
এবারের টি-টোয়েন্টি বিশ^কাপে সর্বমোট ৪৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৪২টি ম্যাচ হবে প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে। বাকী তিনটি ম্যাচের মধ্যে দু’টি সেমিফাইনাল ও ফাইনাল রয়েছে।
প্রথম রাউন্ড দিয়ে বিশ^কাপের লড়াই শুরু হবে। ২২ অক্টোবর থেকে শুরু হবে সুপার টুয়েলভ। ৯ ও ১০ নভেম্বর হবে দু’টি সেমিফাইনাল। ১৩ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে অস্ট্রেলিয়া বিশ^কাপের।
অস্ট্রেলিয়ার সাতটি ভেন্যু- মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড, অ্যাডিলেড ওভাল, সিডনি ক্রিকেট গ্রাউন্ড, ব্রিজবেনের গাব্বা, জিলংয়ের কারদিনিয়া পার্ক, হোবার্টের বেলেরিভ ওভাল ও পার্থ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপের আসর।
প্রথম রাউন্ডের ১২টি ম্যাচ হবে জিলংয়ের কারদিনিয়া পার্ক ও হোবার্টের বেলেরিভ ওভালে।
সেমিফাইনাল হবে অ্যাডিলেড ওভাল ও সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। আর ফাইনাল হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।
এবারের আসরে মোট প্রাইজমানির পরিমাণ ৫ দশমিক ৬ মিলিয়ন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৬ কোটি টাকা। গত আসরের মতো এবারও টুর্নামেন্টের প্রাইজমানি একই থাকছে।
এর মধ্যে চ্যাম্পিয়ন দল দল পাবে ১৬ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ কোটি টাকা(১০০ টাকা ডলার হিসেবে।)। রানার্স-আপ দল পাবে চ্যাম্পিয়নের চেয়ে অর্ধেক, ৮ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ কোটি টাকা।
বিশ^কাপের প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে ম্যাচে মোট ২০ জন ম্যাচ অফিসিয়াল থাকছেন। পুরো টুর্নামেন্টে দায়িত্ব পালন করবেন ১৬ জন আম্পায়ার। আর ম্যাচ রেফারি হিসেবে থাকবেন ৪ জন। এবারের বিশ^কাপ আসরে নেই কোন বাংলাদেশি আম্পায়ার।
টুর্নামেন্ট শুরুর আগে অংশগ্রহণকারী প্রতিটি দলের জন্য প্রস্তুতিমূলক ম্যাচ রাখা হয়েছে। স্বাগতিক অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড একটি করে এবং বাকি প্রতিটি দলের জন্য রাখা হয় দু’টি করে ম্যাচ। ১০ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত সর্বমোট ১৫টি প্রস্তুতিমূলক ম্যাচ হবে।
প্রথম রাউন্ডের দলগুলো ১০ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড ও জাংশন ওভালে নিজেদের ওয়ার্ম-আপ ম্যাচ খেলে ফেলেছে। আর সুপার টুয়েলভ নিশ্চিত করা দলগুলো ব্রিজবেনে ১৭ ও ১৯ অক্টোবর নিজেদের ওয়ার্ম-আপ ম্যাচে গা গরম করবে।
আগামীকাল বিশ^কাপের উদ্বোধনী দিনে প্রথম রাউন্ডের দু’টি ম্যাচ রয়েছে। বাংলাদেশ সময় সকাল ১০টায় মুখোমুখি হবে শ্রীলংকা ও নামিবিয়া। আর দুপুর ২টায় লড়বে নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত। ‘এ’ গ্রুপের দু’টি ম্যাচই হবে জিলংয়ের কারদিনিয়া পার্কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *