কক্সবাজার পৌরসভায় মাহবুবুর রহমান চৌধুরী মেয়র নির্বাচিত

কক্সবাজার পৌরসভা নির্বাচনে ২৮ হাজার ৪১৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মাহাবুবুর রহমান চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নাগরিক কমিটির মনোনীত মেয়র প্রার্থী নারিকেল গাছ প্রতীক নিয়ে মাসেদুল হক রাশেদ পেয়েছেন ২৪ হাজার ৫৭৪ ভোট। উভয়ের প্রাপ্ত ভোটের ব্যবধান ৩ হাজার ৮৪৪ ভোট।

১২টি ওয়ার্ডের ৪৩টি কেন্দ্রের সবগুলোতে ভোট গণনা শেষে রাত ৮টার দিকে কক্সবাজার পাবলিক লাইব্রেরির শহীদ সুভাষ হলের নির্বাচন সমন্বয় কেন্দ্রে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন বেসরকারিভাবে আওয়ামী লীগের প্রার্থী মাহাবুবুর রহমান চৌধুরীকে বিজয়ী ঘোষণা করেন। পরে এক প্রতিক্রিয়ায় মাহাবুবুর রহমান চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘সাধারণ ভোটাররা আন্তরিকভাবে নৌকা প্রতীক ও আমাকে ভালোবেসে নির্বাচিত করেছেন। আমি সবার প্রতি কৃতজ্ঞ।‘ তবে ফল ঘোষণার পর আশপাশের কোথাও প্রতিদ্বন্দ্বী প্রার্থী মাসেদুল হক রাশেদের দেখা পাওয়া যায়নি। তার মোবাইলে ফোন দিলেও সেটি বন্ধ পাওয়া গেছে।

সোমবার (১২ জুন) সকাল থেকে বিকাল পর্যন্ত ৪৩টি কেন্দ্রের মধ্যে ৩৭টিতে ঘুরে দেখা গেছে, শান্তিপূর্ণভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। কোথাও কোনো প্রার্থী, এজেন্ট বা ভোটারদের অভিযোগ ছিল না। দীর্ঘ সারিতে দাঁড়িয়ে ভোটারদের ভোট দিতে দেখা গেছে। ভোটা গ্রহণে নিয়োজিত কর্মকর্তাদেরও কোনো অভিযোগ ছিল না। কোনো প্রার্থীর পক্ষে কেন্দ্রে প্রবেশ করে অনিয়ম করার মতো কোনো ঘটনা ঘটেনি। যারা ভোট প্রদান করেছেন,পুলিশ-ম্যাজিস্ট্রেটরা তাদের কেন্দ্রে থেকে ঘরে ফিরে যাওয়ার অনুরোধ জানিয়েছেন।

সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ১২টি ওয়ার্ডে ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ১৫ জন ম্যাজিস্ট্রেট, ৭ প্লাটুন বিজিবি, র‌্যাবের ১২টি টিম ও ১২শ পুলিশ সদস্য দায়িত্ব পালন করেছেন। ৪৩টি কেন্দ্রের ২৪৫টি কক্ষে সিসিটিভি ক্যামেরা দিয়ে নিয়ন্ত্রিত ছিল বলে জানিয়েছেন কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম বিকালে বলেন, শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে । কোথাও গোলযোগের খবর ছিলনা শেষ পর্যন্ত সুষ্ঠু ও সুন্দর পরিবেশ ধরে রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থায় ছিলেন৷

বাহারছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল ৯টায় ভোট দেন মোহাম্মদ জুনাইদ। তিনি বলেন, ভোট গ্রহণ অত্যন্ত ধীরগতি। তবে ভোট প্রদানে কোনো অসুবিধা হয়নি।

সৈকত বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা আবুল কাশেম বেলা ১২টার দিকে বলেন, ভোটারদের আঙুলের ছাপ নেওয়ার প্রক্রিয়ায় কিছুটা ধীরগতি হলেও তা দ্রুত করার চেষ্টা করছেন তারা। কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডে মোট ভোটার ৯৫ হাজার ৩৮৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫০ হাজার ১৮৪ জন ও নারী ভোটার ৪৫ হাজার ২০২ জন।

কাউন্সিলর নির্বাচিত হলেন যারা:-

সংরক্ষিত ৪টি নারী কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন, ১,২, ৩ নম্বর ওয়ার্ডে শাহেনা আকতার, ৪,৫,৬ নম্বর ওয়ার্ডে ইয়াসমিন আকতার, ৭,৮,৯ নম্বর ওয়ার্ডে জাহেদা আকতার এবং ১০, ১১, ১২ নম্বর ওয়ার্ডে নাছিমা আকতার বকুল। ১২টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর নির্বাচিত হয়েছেন, ১ নম্বর ওয়ার্ডে এস এম আকতার কামাল, ২ নম্বর ওয়ার্ডে মিজানুর রহমান, ৩ নম্বর ওয়ার্ডে আমিনুল ইসলাম মুকুল, ৪ নম্বর ওয়ার্ডে এহসানুল হক, ৫ নম্বর ওয়ার্ডে শাহাব উদ্দিন সিকদার, ৬ নম্বর ওয়ার্ডে ওমর সিদ্দিক লালু, ৭ নম্বর ওয়ার্ডে ওসমান সরওয়ার টিপু, ৮ নম্বর ওয়ার্ডে রাজবিহারী দাশ, ৯ নম্বর ওয়ার্ডে হেলাল উদ্দিন কবির, ১০ নম্বর ওয়ার্ডে সালাউদ্দিন সেতু, ১১ নম্বর ওয়ার্ডে নুর মোহাম্মদ মাঝু ও ১২ নম্বর ওয়ার্ডে এমএ মঞ্জুর।

Leave a Reply