টেকনাফে শিক্ষক দিবস পালিত

“শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু”প্রতিপাদ্যকে সামনে রেখে ১৭ অক্টোবর সকাল ১১ টায় উপজেলা পরিষদ চত্বরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শিক্ষা দিবস পালিত হয়েছে।টেকনাফ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কতৃক আয়োজিত অনুষ্ঠানে উপজেলা (ভারপ্রাপ্ত) নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার এরফানুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন,কক্সবাজার-৪ আসনের উখিয়া-টেকনাফের সাবেক সাংসদ আলহাজ্ব আবদুর রহমান বদি।এ সময় উপস্থিত ছিলেন,টেকনাফ উপজেলা মাধ্যমিক অফিসার আনন্দ ভৌমিক,উপজেলা একাডেমিক সুপার ভাইজার নুরুল আবছার,উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এমদাদ হোসেন,টেকনাফ এজাহার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সহকারী প্রধান শিক্ষক সব্বির আহমদ,হ্নীলা হাই স্কুলের প্রধান শিক্ষক আব্দুস সালাম,সাবরাং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজ উদ্দৌলা,বাহারছড়া তাফহীমুল কুরআন মাদ্রাসা সুপার মাওঃ মুস্তাক আহাম্মেদ, রঙ্গিখালী খাদিজাতুল কোবরা দাখিল মাদ্রাসার সুপাার মাওঃ ফখরুল ইসলাম সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষিকবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যকালে সাবেক এমপি আলহাজ্ব আব্দুর রহমান বদি বলেন,শিক্ষক সমাজ হচ্ছে মানুষ গড়ার কারিগর।যে জাতি শিক্ষকদের কদর করবেনা সে জাতি থেকে প্রতিভাবান মানুষ জন্ম হবেনা এবং সকল পেশার মধ্যে উত্তম পেশা হচ্ছে শিক্ষকতা।তিনি আরও বলেন,পৃথিবীতে আজ যারা নেতৃত্ব দিচ্ছে এবং সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরে উচ্চ পদস্থ কর্মকর্তারা কর্মরত আছেন তারা কিন্তু শিক্ষকদের কাছে শিক্ষা অর্জন করে এ সফলতা লাভ করেছে।সরকার শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দ এবং শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক সহ সকল ধরনের ব্যবস্থা করে এক যুগান্তকারী পদক্ষেপ হাতে নিয়েছেন। এর পাশাপাশি উপকরণ ও ভবন নির্মাণে অতীতের ইতিহাস পাল্টে দিয়েছে।
বর্তমান সরকারের অবদানের কথা তুলে তিনি আরও বলেন.বর্তমান সরকার ক্ষমতায় আসার পূর্বে টেকনাফে শিক্ষার হার ছিল ২১ শতাংশ এবং আমার আমলের পর থেকে বর্তমানে শিক্ষার হার ৫২ শতাংশ।টেকনাফ সীমান্ত উপজেলা শিক্ষা দীক্ষা ও সংস্কৃতিতে পিছিয়ে পড়া একটি জনপদ।এ জনপদে শিক্ষার উন্নয়ন এবং মাদকমুক্ত সমাজ বিনির্মাণে বেকার শিক্ষিত বেকার যুবক ও নারীদের সরকারি চাকরিতে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন।
মাদকের ভয়াবহতা উল্লেখ করে তিনি বলেন,টকনাফে অধিকাংশ শিক্ষার্থী মাদকের সাথে জড়িত হয়ে নামি দামি মোবাইল ও মোটরসাইকেল নিয়ে ঘুরছে। ওদের অভিবাভক এ নিয়ে কোন নজরদারি না থাকায় ওরা আরও বেপরোয়া হয়ে পড়েছে। এছাড়া শিক্ষকদের মানসম্মত বেতন প্রদানে তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।
সভাপতি সমাপনী অনুষ্ঠানে বলেন. শিক্ষিত জাতি গঠনে শিক্ষকদের অবদান এবং মানব সম্পদ ব্যতীত সমৃদ্ধশালী দেশ গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিহার্য।
এর আগে সাবেক এমপি বদির পৃষ্ঠপোষকতায় একটি র‍্যালী উপজেলা পরিষদ চত্বরে প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রীতিভোজের আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *