দ্রুত দেশে ফিরতে চাই, উজরা জেয়াকে রোহিঙ্গারা

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার কাছে দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থীরা।

উজরা জেয়ার নেতৃত্বে বাংলাদেশ সফররত মার্কিন প্রতিনিধি দলটি বুধবার (১২ জুলাই) কক্সবাজারের উখিয়ার কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে। এ সময় তাদের কাছে নিজ দেশে ফেরার দাবি জানান রোহিঙ্গারা। এছাড়া মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নির্যাতন-নিপীড়নের বর্ণনা দেন তারা।

রোহিঙ্গাদের সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যানিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ জোবায়ের বলেন, উজরা জেয়াসহ যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল আমাদের সঙ্গে কথা বলেন। তারা রোহিঙ্গা নারীদের সঙ্গেও কথা বলেন। মিয়ানমারে সেনারা কীভাবে তাদের গ্রাম আগুনে পুড়িয়ে উচ্ছেদ করেছে, নারীরা তার বর্ণনা দেন।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলকে রোহিঙ্গাদের পক্ষ থেকে আমরা বলেছি- বাংলাদেশের প্রতি আমরা কৃতজ্ঞ। ক্যাম্পে পর্যাপ্ত নিরাপত্তা রয়েছে। তবে যথেষ্ট শিক্ষাব্যবস্থা নেই। এই জীবন আমাদের কাছে বন্দি মনে হয়। যত দ্রুত সম্ভব স্বদেশে ফিরে যেতে চাই। প্রত্যাবাসনের জন্য যুক্তরাষ্ট্র যেন মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করে।

এর আগে সকাল ৯টার দিকে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলার একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। এ সময় ইউএনএইচসিআর, আইএমও এবং আরআরআরসি অফিসের কর্মকর্তা, জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী তাদের স্বাগত জানায়।

পরে সড়ক পথে রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে রওনা দেয় প্রতিনিধি দলটি। সকাল সাড়ে ১০টা নাগাদ উখিয়ার বালুখালীর ৯ নং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান তারা। এ সময় তারা জাতিসংঘের বিভিন্ন সংস্থার পরিচালনাধীন সেবা ও সহযোগিতা কেন্দ্র পরিদর্শন করেন। সেখানে তারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

উখিয়ার বিশেষায়িত হাসপাতাল পরিদর্শন শেষে বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে একটি বৈঠক করে প্রতিনিধি দলটি। বিকেল সাড়ে ৫টার দিকে কক্সবাজার ত্যাগ করেন তারা।

Leave a Reply