প্রথা ভেঙে প্রত্যাবাসনের দাবিতে রোহিঙ্গা নারীদের সমাবেশ

প্রত্যাবাসনের দাবিতে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অনুষ্ঠিত হয়েছে রোহিঙ্গা নারীদের সমাবেশ। তারা প্রচলিত প্রথা ভেঙে এই প্রথমবারের মতো এক সঙ্গে সমবেত হয়েছে হাজার হাজার বিভিন্ন বয়সী রোহিঙ্গা নারী।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে রিইন্ট্রোডিউসিং উইম্যান’স লিডারশীপ শিরোনামে এই সমাবেশের আয়োজন করে এফডিএমএন রিপ্রেজেনটেটিভ কমিটি।

উখিয়ার লম্বাশিয়া ১ ইস্ট রোহিঙ্গা ক্যাম্পে আয়োজিত এই সমাবেশে উখিয়া-টেকনাফের ৩৩ টি রোহিঙ্গা ক্যাম্প থেকে অংশ নেন রোহিঙ্গা নারী প্রতিনিধিরা।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান। এ সময় তিনি বলেন, রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে স্বদেশে ফেরাতে বাংলাদেশ সরকার কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে।

রোহিঙ্গা নারীদের এই সমাবেশের প্রশংসা করে তিনি আরও বলেন, বিশ্বায়নের এই সময়ে নারীর ক্ষমতায়নের বিকল্প নেই। পিছিয়ে পড়া জনগোষ্ঠী হওয়া সত্ত্বেও আজকে রোহিঙ্গা নারীরা প্রচলিত প্রথা ভেঙে এখানে জড়ো হয়েছেন, তা সত্যিই প্রশংসার যোগ্য।

সমাবেশের বক্তব্যে ২০নং রোহিঙ্গা ক্যাম্প থেকে আসা রোহিঙ্গা নারী নেত্রী রশিদা খাতুন বলেন, আমরা বাংলাদেশের মানুষের প্রতি কৃতজ্ঞ, তারা আমাদের আশ্রয় দিয়েছে। তবে এই আশ্রিত জীবন আর চাই না, ফিরতে চাই নিজেদের প্রিয় আরাকানে। আমরা মায়ের জাত, নিজেদের সন্তানদের নিজস্ব সংস্কৃতিতে আমাদের বড় করতে হবে।

এফডিএমএন রিপ্রেজেনটেটিভ কমিটির নেতা মোহাম্মদ সৈয়দুল্লাহ বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ৫০ শতাংশই নারী, আমরা চেয়েছি আমাদের বাড়ি ফেরা কর্মসূচিতে তারা যুক্ত হোক এবং আজ সেটাই হলো। ঐক্যবদ্ধ হলে রোহিঙ্গা নারীদের থামানো যাবে না আজ তারা সেটাই প্রমাণ করেছে।

২০১৭ সালে নতুন করে মানবিক বিপর্যয়ে পড়ে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয় সাড়ে সাত লাখের বেশি। ৬ বছরে সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় দশ লাখে, সব মিলিয়ে ১২ লাখ রোহিঙ্গা বর্তমানে বাস করছে বাংলাদেশে।

এর আগেও প্রত্যাবাসনের দাবিতে অনুষ্ঠিত হয়েছে বাড়ি ফেরা কর্মসূচিসহ বিভিন্ন কার্যক্রম, তবে এবার বিপুলসংখ্যক নারী সমাগমের মাধ্যমে বৈচিত্রতা পেল রোহিঙ্গাদের এই আন্দোলন।

Leave a Reply