বিজিবি-চোরাকারবারি সংঘর্ষ, ২৫০ জনের বিরুদ্ধে মামলা

কক্সবাজারের রামুতে বিজিবির সঙ্গে গরু চোরাকারবারিদের সংঘর্ষের ঘটনায় ২৫০ জনকে আসামি করে পৃথক দুটি মামলা করেছে বিজিবি। সোমবার (১০ এপ্রিল) সকালে বিজিবির নাইক্ষ্যংছড়ি ১১ ব্যাটালিয়নের সদস্য হাবিলদার মো. মোহাইমিনুল ইসলাম বাদী হয়ে মামলা দুটি করেন। রামু থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল হোসাইন বিষয়টি নিশ্চিত করেন।

ওসি বলেন, রামুতে গরু চোরাকারবারি ও বিজিবির মধ্যে সংঘর্ষের ঘটনায় বিজিবির এক সদস্য বাদী হয়ে পৃথক দুটি মামলা করেছেন। এরমধ্যে সরকারি কাজে বাধা প্রদান ও হতাহতের ঘটনায় একটি এবং চোরাচালান আইনে অপর মামলা নথিভুক্ত হয়েছে। এছাড়া মামলায় পৃথকভাবে নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয়ে ২৫০ জনকে আসামি করা হয়েছে।

তিনি আরও বলেন, মামলার এজাহারভুক্তসহ অজ্ঞাতপরিচয় আসামিদের চিহ্নিত করে গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

প্রসঙ্গ, গত শনিবার (৮ এপ্রিল) রাতে রামু উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের পূর্ব কাউয়ারখোপ এলাকায় মিয়ানমার থেকে পাচার হয়ে আসা গরুর একটি চালান জব্দ করে বিজিবি। এসময় পাচারকারবারিরা জব্দ করা গরুগুলো ছিনিয়ে নেওয়ার চেষ্টা চালায়। একপর্যায়ে তারা বিজিবি সদস্যদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। তখন আত্মরক্ষার্থে বিজিবির সদস্যরা গুলি ছুড়লে ঘটনাস্থলে একজন নিহত এবং তিনজন আহত হন।

বিজিবির দাবি, সংঘর্ষে চোরাকারকারবারি দলের ২০০ থেকে ৩০০ জন লোক দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়। ঘটনায় বিজিবির ৪ সদস্য আহত হন। নিহত ব্যক্তি মিয়ানমার থেকে পাচার হয়ে আসা গরু চোরাকারবারি দলের সদস্য। ঘটনাস্থল থেকে সংঘর্ষে ব্যবহৃত কিছু আগ্নেয়াস্ত্র ও ধারালো দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

Leave a Reply